WWW.WBEPENSION.GOV.IN E-Pension of West Bengal School Teachers / Govt Employee

E-pension for West Bengal State Government Employees.

e-pension
ই-পেনশন হল  পশ্চিমবঙ্গ সরকারের  পেনশন, প্রভিডেন্ট তহবিল এবং গ্রুপ বীমা, অর্থ বিভাগ দপ্তরের উদ্যোগ। পশ্চিমবঙ্গের স্বীকৃত ও সাহয্য প্রপ্ত ( Non Govt. aided) শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা -কর্মচারীদের পেনশনের  ই-গভারেন্সের সুবিধা প্রদান  এর লক্ষ্য।  ভবিষ্যতে অন্যান্য বিভাগ  যেমন পঞ্চায়েত, পৌরসভা ইত্যাদি  ও  এই সুবধার আওতায় আসবে ।  এর মাধ্যমে পেনশন প্রক্রিয়া খুবই সরলিকৃত হবে।

E-Pension Website:   https://wbepension.gov.in

ফেসবুকে  শিক্ষক গ্রুপ [TFGP] থেকে পাওয়া তথ্য নিচে প্রদান করা হল:

সরকারী সাহায্যপ্রাপ্ত এবং স্পনসর্ড বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষকা এবং শিক্ষাকর্মীদের জন্য সুখবর। আগামী দিনে আপনাদের উত্তর অবসর কালীন ভাতা বা pension ব্যবস্থার আমূল পরিবর্তন হতে চলেছে।
বর্তমানে বিদ্যালয় গুলি থেকে যে পদ্ধতির মধ্যে দিয়ে একজন অবসর আসন্ন শিক্ষক/শিক্ষিকা বা শিক্ষাকর্মীর কাগজপত্র সংশ্লিষ্ট ডি আই অফিসের মাধ্যমে পূর্তভবন হয়ে সংশ্লিষ্ট ট্রেজারি দপ্তরে পৌছনো হয়, অর্থাৎ শিক্ষাদপ্তরের 26/05/1998 তারিখের বিজ্ঞপ্তি 88/SED, তার পরিবরর্তে এসেছে 62-SSE/17 তাং 17/04/2017।
আসুন এক ঝলকে দেখে নেওয়া যাক এই নতুন ব্যবস্থার মধ্যে দিয়ে কি ভাবে আগামী দিনে উত্তর অবসর কালীন ভাতা বা pension এর জন্য দরখাস্ত করতে হবে:
১ম ধাপ : অবসরের ঠিক এক বছর আগে আপনার mobile phone (যেটা আপনার নামে osms.wbsed.gov.in পোর্টালে দেখানো আছে) বা আপনার registered email account এ একটা sms পৌছে যাবে। এই sms এর মাধ্যমে আপনি একটা log in ID এবং OTP পাবেন (যার মেয়াদ মাত্র ১৫ দিন)।
এই log in ID র মাধ্যমে আপনাকে নির্দিষ্ট ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।

২য় ধাপ: ওয়েব সাইটে log in করে আপনাকে দুটো ফর্ম পুরন করতে হবে। Part A এবং Part B।
Part A তে লিপিবদ্ধ আছে আপনার চাকুরী সম্বন্ধিত প্রাথমিক তথ্যসমূহ ( approval memo number, date of appointment, bank account details, name of treasury etc), সেগুলির যথার্থতা সম্বন্ধে নিশ্চিন্ত হলে আপনি আপনার DCRG এবং LTA র নমিনিদের নাম নথীভুক্ত করবেন এবং জানাবেন যে আপনি pension “commute” করতে চান কি না। এর পর আপনি page টা save করলেই এসে যাবে part B.

Part B তে আপ আপনি আপনার pension commutation এর হার লিপিবদ্ধ করবেন। মনে রাখবেন, commutation করতে স্বীকৃত হলে তবেই এই অংশে আপনার কাজ আছে, নতুবা নয়। পূর্বের ন্যায় আপনি আবার তথ্যসমূহ save করবেন।

৩য় ধাপ : আপনার পূরনকরা part A এবং part B তিন খানা করে প্রিন্ট আউট বের করতে হবে। প্রতিটিতে সাক্ষর করে আপনি দুই কপি আপনার বিদ্যালয় প্রধানের কাছে জমা দেবেন। সাথে দিতে হবে আপনার নমুনা সাক্ষর ( একটি সাধারণ কাগজে তিন খানা সাক্ষর, কোনো gazetted officer দ্বারা attested) এবং আপনার তিন কপি ছবি ( বিবাহিতদের ক্ষেত্রে স্বামী বা স্ত্রীর সাথে যৌথ ছবি, বিদ্যালয় প্রধান দ্বারা attested)।

৪র্থ ধাপ : বিদ্যালয় প্রধান আপনার কাছ থেকে এই document গুলো নিয়ে তার ভাগের কাজ শুরু করবেন।
Portal এর বাকি তিনটে form ( Part C, D এবং E) এবং Annexure 1 (যার মাধ্যমে তিনি part A এবং part B certify/ authenticate করবেন) তিনি পূরণ করবেন এবং প্রতিটির দুই কপি করে print out নেবেন।
Part C- Pay details and qualifying service certificate.
Part D- e-service book
Part E- Pay certificate
বিদ্যালয় থেকে সংশ্লিষ্ট ডি আই অফিসে প্রতিটি ফর্মের একটি করে কপি এবং আপনার service book পাঠিয়ে দেওয়া হবে। সাথে অবশ্যই আপনার নমুনা সাক্ষর এবং যৌথ বা একক ছবি।

৫ম ধাপ : এর পরের অংশে ডি আই দপ্তর থেকে এই সকল তথ্য ( কাগজ নয়) পূর্ত ভবনে on line পাঠিয়ে দেওয়া হবে এবং এক পদ্ধতীতে সকল তথ্য treasury office এ চলে যাবে।

সমস্ত তথ্যাবলী সম্বন্ধে সন্তুষ্ট হয়ে, Treasury Officer আপনার Pension Payment Order এর print out বের করে আপনাকে sms বা email এর মাধমে জানিয়ে দেবেন। এই তথ্য বিদ্যালয় প্রধানের কাছেও পৌছে যাবে। বিদ্যালয় প্রধান এর পরে online “no litigation certificate” পাঠিয়ে দেবেন treasury officer এর কাছে ( তিন দিনের মধ্যে) যার পর আপনার ব্যাঙ্ক এক্যাউন্টে জমা পরবে আপনার উত্তর অবসর কালীন ভাতা বা pension।

বি দ্র:
১) প্রতিটি ধাপে online acknowledging slip তৈরি হবে এবং আপনার registered mobile phone বা email account এ তা পৌছে যাবে।
২) নির্দিষ্ট সময় সীমার মধ্যে প্রত্যেকের কাজ সমাধা করতে হবে, নতুবা কৈফিয়ত দিতে হবে।
৩) আপনার নামে একটা বিশেষ ID তৈরি হবে, এবং একটা নাম্বার থাকবে যার সাহায্যে আপনি আপনার status জানতে পারবেন।
৪) আপনার অংশের কাজ আপনাকেই সম্পূর্ণ করতে হবে। তথ্যাবলী অসম্পূর্ণ বা ভুল হলে বিদ্যালয় প্রধান আপনাকে সেটা ফিরিয়ে দিতে পারেন। সেই ক্ষেত্রে আপনাকে পূনরায় সেই তথ্যাবলী সঠিক ভাবে পূরণ করে on line জমা করতে হবে।
৫) D.A. getting বিদ্যালয় গুলি আপাতত এই পদ্ধতীর আওতায় আসছে না।

 

E-Pension Website:   https://wbepension.gov.in

————- 000000  ————

MORE:

 

 

 

More